Header Border

ঢাকা, মঙ্গলবার, ২৪শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | ৯ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ (হেমন্তকাল) ২৫°সে
Headline :
সুন্দরগঞ্জের সাবেক এমপির বাড়ী লকডাউন সূর্যগ্রহণের সাথেই আজ শেষ হচ্ছে করোনা: ভারতীয় বিজ্ঞানী আগামীকাল আংশিক সূর্যগ্রহণ, খালি চোখে দেখা ক্ষতিকর হোম কোয়ারেন্টাইনে প্রখ্যাত সাংবাদিক আবেদ খান গাইবান্ধায় ধর্ষণের ভিডিও প্রকাশের ভয় দেখিয়ে ধর্ষণ! ষষ্ঠ শ্রেণির ছাত্রী তিন মাসের অন্তঃসত্ত্বা বদলগাছীতে শয়ন ঘরে তরুণীর ঝুলন্ত লাশ উদ্ধার রংপু‌রে ক‌রোনার বিরু‌দ্ধে যুদ্ধ করা এক চি‌কিৎসক দম্প‌তির গল্প  বদলগাছীতে ফেইসবুকে প্রেম” ভালোবাসার শেষ পরিনতি প্রেমিক শ্রীঘরে!! করোনায় চিকিৎসাহীন কেউ মারা গেলে তা ফৌজদারী অপরাধ : হাইকোর্ট আত্মহত্যা করেছেন বলিউড অভিনেতা সুশান্ত সিং রাজপুত

রাজশাহী থেকে বিনা ভাড়ায় আম আনার প্রতিশ্রুতি ডাকবিভাগ

করোনায় কোপে আমের রাজধানী খ্যাত রাজশাহীর আম ও আম ব্যবসায়ীদের ক্ষতি থেকে বাঁচানো যায় সে লক্ষ্যে বিনা ভাড়ায় ঢাকায় আম নিয়ে যাচ্ছে বাংলাদেশ ডাক বিভাগ। কৃষকবন্ধু ডাক সেবার আওতায় এর মাধ্যমে কেবল ক্ষুদ্র ও মাঝারি চাষিরা আম পাঠাতে পারবেন।

মঙ্গলবার (২ জুন) দুপুরে রাজশাহীর পুঠিয়ার এক আম চাষির ৫ টন আম ঢাকায় পাঠিয়ে এই কার্যক্রমের উদ্বোধন করা হয়। অনলাইনে এই কার্যক্রমের উদ্বোধন করেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার।

এ সময় সচিব নুর উর রহমানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। পুঠিয়া উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় থেকে এই উদ্বোধনী অনুষ্ঠানে যুক্ত হন রাজশাহীর জেলা প্রশাসক মো. হামিদুল হক, উপজেলা পরিষদ চেয়ারম্যান জিএম হিরা বাচ্চু, উপজেলা নির্বাহী অফিসার মো. ওলিউজ্জামানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।

জেলা প্রশাসক মো. হামিদুল হক জানান, করোনা পরিস্থিতিতে ডাক বিভাগের এই সেবা নিতে পারবেন ক্ষুদ্র ও মাঝারি আম চাষিরা। ডাকে ঢাকায় আম পরিবহনে আগ্রহী কৃষকদের নিজ নিজ উপজেলার ইউএনও ও উপজেলা কৃষি অফিসারের সঙ্গে যোগাযোগ করতে বলেন তিনি।

উপজেলা নির্বাহী অফিসার মো. ওলিউজ্জামান বলেন, বিনা ভাড়ার এই সুযোগ আপাতত ঢাকা পর্যন্ত থাকছে। পরে চাহিদার কথা বিবেচনা সেবার পরিসর বাড়াতে পারে ডাক বিভাগ। সেবা পেতে উপজেলা নির্বাহী অফিসার এমনকি কৃষি অফিসারের দফতরে আগ্রহীদের যোগাযোগ করতে বলেন ইউএনও।

এর আগে প্রথমবারের মতো আম পরিবহনে যুক্ত হয় বাংলাদেশ রেলওয়ে। মাত্র দেড় টাকা কেজি ভাড়ায় আমের রাজধানী চাঁপাইনবাবগঞ্জের আম ঢাকায় পৌঁছে দেবে রেলওয়ে। আর রাজশাহী থেকে ভাড়া গুনতে হবে এক টাকা ৩০
পয়সা।

সর্বশেষ সুপার সাইক্লোন আম্ফানে এই অঞ্চলের প্রচুর পরিপক্ক আম ঝরে গেছে। ঝড়ে টিকে থাকা আম উঠতে শুরু করেছে বাজারে। এখন বাজারে মিলছে গোপালভোগ, রানীপছন্দ, লক্ষণভোগ বা লখনা, হিমসাগর বা খিরসাপাত জাতের আম।

আঞ্চলিক কৃষি দফতরের হিসাবে, রাজশাহী অঞ্চলে এ বছর আম বাগান রয়েছে সব মিলিয়ে ৮০ হাজার ৩৬০ হেক্টর। এ থেকে উৎপাদন হতে পারে ৯ লাখ ৬৮ হাজার ৭৭০ টন আম। করোনার সময় এত আমের বাজারজাতকরণে ডাক বিভাগের উদ্যোগ বিশেষ ভূমিকা রাখবে বলে আশা প্রকাশ করেছেন আম সংশ্লিষ্টরা।

সূত্র বলছে, বিভাগে সবচেয়ে বেশি আমবাগান রয়েছে আমের রাজধানী খ্যাত চাঁপাইনবাবগঞ্জে। এই জেলায় ৩০ হাজার ৩৫ হেক্টর আম বাগান থেকে এবার উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২ লাখ ৩৯ হাজার টন আম।

এবার সবেচেয়ে বেশি উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে নওগাঁয়। বরেন্দ্রখ্যাত এই জেলায় ২৪ হাজার ৭৭৫ হেক্টর আমবাগান থেকে এবার আম উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৪ লাখ ২১ হাজার ৫৩৯ টন।

এছাড়া রাজশাহীতে ১৭ হাজার ১৭ হাজার ৬৮৬ হেক্টর বাগানে ২ লাখ ১০ হাজার ৯৪৭ টন এবং নাটোরে ৪ হাজার ৮৬৪ হেক্টরে ৬৭ হাজার ২৮৪ টন আম উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

কৃষিপণ্য বিপণনের উন্নয়ণে ১০ সুপারিশ
আমের আচার তৈরী ও সংরক্ষণ প্রশিক্ষণ
নওগাঁয় দেড় বছরের শিশুসহ নতুন করে ২২জন করোনা ভাইরাসে আক্রান্ত
রাজশাহী বিভাগে মৃত্যুহার ১.০৮ ভাগ, সুস্থ ২১.৭৫
গোদাগাড়ীতে সড়ক দুর্ঘটনায় দুই বিজিবি সদস্য নিহত
রাজশাহীতে করোনা রোগী বাড়ছেই || স্বাস্থ্যবিধির বালাই নেই

আরও খবর

Design & Developed BY ITPolly.Com