Header Border

ঢাকা, মঙ্গলবার, ২৪শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | ৯ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ (হেমন্তকাল) ২৪°সে
Headline :
সুন্দরগঞ্জের সাবেক এমপির বাড়ী লকডাউন সূর্যগ্রহণের সাথেই আজ শেষ হচ্ছে করোনা: ভারতীয় বিজ্ঞানী আগামীকাল আংশিক সূর্যগ্রহণ, খালি চোখে দেখা ক্ষতিকর হোম কোয়ারেন্টাইনে প্রখ্যাত সাংবাদিক আবেদ খান গাইবান্ধায় ধর্ষণের ভিডিও প্রকাশের ভয় দেখিয়ে ধর্ষণ! ষষ্ঠ শ্রেণির ছাত্রী তিন মাসের অন্তঃসত্ত্বা বদলগাছীতে শয়ন ঘরে তরুণীর ঝুলন্ত লাশ উদ্ধার রংপু‌রে ক‌রোনার বিরু‌দ্ধে যুদ্ধ করা এক চি‌কিৎসক দম্প‌তির গল্প  বদলগাছীতে ফেইসবুকে প্রেম” ভালোবাসার শেষ পরিনতি প্রেমিক শ্রীঘরে!! করোনায় চিকিৎসাহীন কেউ মারা গেলে তা ফৌজদারী অপরাধ : হাইকোর্ট আত্মহত্যা করেছেন বলিউড অভিনেতা সুশান্ত সিং রাজপুত

ফল থেকে হবে মোবাইল চার্জ!

হঠাৎ যদি মোবাইলের চার্জ নষ্ট হয়ে যায়, তবে আপনাকে পড়তে হয় বিপাকে। কারণ চার্জ শেষ হওয়ার সঙ্গে সঙ্গে মোবাইল বন্ধ হয়ে যায়।

তবে মোবাইলের চার্জ শেষ হলেও এখন আর চিন্তার কারণ নেই। মুহূর্তে ফল থেকে চার্জ দিতে পারবেন মোবাইল। শুনতে অবাক লাগলেও ঘটনা কিন্তু সত্যি।

সিডনি বিশ্ববিদ্যালয়ের এক গবেষক এই ডিউরিয়ান ফ্রুট নামে এক ফলের বর্জ্যকে ‘সুপার ক্যাপাসিটর’ বা তড়িতের  ধারকে রূপান্তরিত করেছেন, যা থেকে সহজেই এনার্জি উৎপন্ন করা যাবে এবং তা থেকে স্মার্টফোন, ল্যাপটপ কিংবা প্রয়োজনীয় গ্যাজেটে চার্জ দেয়া যাবে।

জার্নাল এনার্জি স্টোরেজে এ গবেষণা দলের একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে। প্রতিবেদনে গবেষক দল জানায়, ফল থেকে তারা সুপার ক্যাপাসিটরে রূপান্তর করেছেন, যা থেকে মোবাইল ফোন চার্জ দেয়া যাবে। শুধু ডিউরিয়ান ফলই নয়, কাঁঠালের বর্জ্য থেকেও এটি করা সম্ভব।

সুপার-ক্যাপাসিটরগুলো সহজেই শক্তি সঞ্চয় ও নির্গমন করতে পারে, যা থেকে একটি ছোট ব্যাটারি আকারের ডিভাইসের মধ্যে প্রচুর পরিমাণে শক্তি সঞ্চয় করা যায়, যা থেকে কয়েক সেকেন্ডের মধ্যে মোবাইল ফোন, ট্যাবলেট এবং ল্যাপটপের মতো ডিভাইসে চার্জ করার জন্য শক্তি সরবরাহ করতে পারে।

এই গবেষণার প্রধান গবেষক অধ্যাপক ভিনসেন্ট গোমস জানান, কাঁঠাল ও ডিউরিয়ান ফলকে নিয়ে তারা গবেষণা করছেন। এই ফল থেকে প্রাপ্ত বর্জ্য দিয়ে স্থায়ী কার্বন এরোজেলে রূপান্তর করা হয়। আর এই কার্বন এরোজেল থেকে ইলেকট্রোড তৈরি করা হয়।

তিনি বলেন, কার্বন এরোজেল থেকে ইলেকট্রোড তৈরি করা হয়। প্রাকৃতিকভাবে স্বাভাবিক সুপার-ক্যাপাসিটর থেকে উচ্চশক্তির এনার্জি স্টোরেজ ডিভাইস তৈরি করা প্রয়োজন।

যেখানে জ্বালানির পরিমাণ কমছে সেখানে এই পদ্ধতিতে এনার্জি বাড়ালে একটা বিকল্প পথ তৈরি করা যাবে বলেও মনে করেন অধ্যাপক ভিনসেন্ট গোমস।

সূত্র: হিন্দুস্তান টাইমস

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

স্মার্টফোন বিক্রি কমেছে ১৪ শতাংশ
টিকটকে ঘুমিয়ে টাকা আয়!
১০০ টাকা রিচার্জে আগের ২১ টাকার বদলে কেন ২৫ টাকা করা হলো: তারানা হালিম।
প্রথম দিনেই শেষ হয়ে গেল স্যামসাংয়ের নতুন স্মার্টফোন

আরও খবর

Design & Developed BY ITPolly.Com